Child pedagogy Bengali
বাংলা শিশুশিক্ষা থেকে ৪০ টি প্রশ্নোত্তর
Bengali child pedagogy for school service commission and primary teacher eligibility test MCQ type questions and answers.
Bangla(বাংলা)
১) "কেবল মানবশিশুই ভাষা শেখার জন্মগত ক্ষমতার অধিকারী"- কার উক্তি ?
ক) ব্লুমফিল্ড খ) ম্যাকনিল
গ) পিটার ঘ) চমস্কি
উঃ চমস্কি
২) LAD -এর পুরো কথাটি কি?
ক) Learning Associative Devise
খ) Language Acquisition Device
গ) Language Association Device
ঘ) Language Accomodative Device
উঃ Language Acquisition Device
৩) কু কু শব্দ শিশু কোন সময়ে করে?
ক) তিন সপ্তাহে খ) পাঁচ সপ্তাহে
গ) ছয় সপ্তাহে ঘ) দু সপ্তাহে
উঃ ছয় সপ্তাহে
৪) শিশুদের কলধনী বা Babbling কখন শুরু হয় ?
ক) ৬ মাস বয়সে খ) ৮ মাস বয়সে
গ) তিন মাস বয়সে ঘ) পাঁচ মাসে
উঃ ছ- মাস বয়সে
৫) দেড় বছর বয়সে শিশুরা কিভাবে কথা বলতে চায় ?
ক) তিন শব্দ খ) এক শব্দ
গ) দু শব্দ ঘ) চার শব্দ
উঃ দু- শব্দ
৬) The Articulate Manual - বইটি কার লেখা ?
ক) চমস্কি খ) ম্যাকগক
গ) ড্রিভার ঘ) অ্যাটকিস্যান
উঃ অ্যাটকিস্যান
৭) ডেভিড ন্যাকনিয়েল গবেষণায় কি জেনেছেন ?
ক) বহু শব্দ প্রকাশের সাহায্যে একটি বাক্য গঠন করে
খ) বহু শব্দ প্রকাশের সাহায্যে অনেক বাক্য গঠন করে
গ) একটি শব্দ প্রকাশের সাহায্যে একটি বাক্য গঠন করে
ঘ) একটি শব্দ প্রকাশের সাহায্যে বহু বাক্য গঠন করে
উঃ একটি শব্দ প্রকাশের সাহায্যে একটি বাক্য গঠন করে
৮) ক- বছরে শিশু প্রচুর শব্দ আয়ত্ত করে?
ক) তিন বছরে খ) এক বছরে
গ) ৫ বছরে ঘ) চার বছরে
উঃ এক বছরে
৯) বয়স্কদের চেষ্টা কৃত বলা ভাষা শিশুদের ভাষা শিক্ষায় কতটা সাহায্য করে?
ক) অনেকটা খ) আদৌ না
গ) খুব কম ঘ) বরং ক্ষতি করে
উঃ বরং ক্ষতি করে
১০) রবীন্দ্রনাথে পর ভাষা শেখাকে কি বলেছেন ?
ক) আনন্দময় খ) হিতকর
গ) দুঃখ ঘ) উচিত
উঃ দুঃখ
১১) ইংরেজি ভাষার ব্যাপারে শিক্ষক সম্পর্কে রবীন্দ্রনাথ কি বলেছেন ?
ক) ভালো নিয়ম শিক্ষকের কাছে শিখতে হবে
খ) ভালো নিয়ম নিয়মিত শিখতে হবে
গ) ভালো নিয়মে মাঝে মাঝে শিখতে হবে
ঘ) ভালো নিয়ম ভালো শিক্ষকের কাছে শিখতে হবে।
উঃ ভালো নিয়ম ভালো শিক্ষকের কাছে শিখতে হবে।
১২) শিশুর ভাষা শেখার ক- রকম কথা বলা হয়েছে ?
ক) তিন রকম খ) আট রকম
গ) পাঁচ রকম ঘ) 10 রকম
উঃ পাঁচ রকম
১৩) আবৃত্তির সময় শিক্ষকের কিসের দ্বারা শিক্ষার্থীরা প্রভাবিত হবে ?
ক) শিক্ষকের উচ্চারণ
খ) শিক্ষকের সরব পাঠ
গ) শিক্ষকের স্পষ্ট উচ্চারণ
ঘ) শিক্ষকের স্পষ্ট ও যথার্থ উচ্চারণ
উঃ শিক্ষকের স্পষ্ট ও যথার্থ উচ্চারণ
১৩) আবৃত্তি শেখার ক্ষেত্রে রবীন্দ্রনাথের কোন বইয়ের কথা বলা হয়েছে ?
ক) শিশু খ) সহজ পাঠ
গ) কথা ও কাহিনী ঘ) ইংরেজি সোপান
উঃ কথা ও কাহিনী
১৪) অনুবর্তন তত্ত্বের প্রবর্তক কে ?
ক) থর্নডাইক খ) প্রিন্ট হল
গ) scainer ঘ) প্যাভলভ
উঃ প্যাভলভ
১৫) ফিল্ড থিওরির প্রবর্তক কে ?
ক) প্যাভলভ খ) ওয়াটসন
গ) হোলিংওয়ার্থ ঘ) কার্ট লিউইন
উঃ কার্ট লিউইন
১৬) প্রত্যেক প্রাণী কিছু কিছু সহজাত আচরণ নিয়ে জন্মায় - কার মত ?
ক) ওয়াটসন খ) প্যাভলভ
গ) থর্নডাইক ঘ) স্কিনার
উঃ প্যাভলভ
১৭) কুকুরের লালা ক্ষরণ পরীক্ষা কে করেছিলেন ?
ক) ওয়াটসন খ) থর্নডাইক
গ) প্যাভলভ ঘ) হোলিং ওয়ার্থ
উঃ প্যাভলভ
১৮) স্টিমুলাস (S) Response (R) তত্ত্বটি ধারণা কে প্রথম দেন
ক) থর্নডাইক খ) প্যাভলভ
গ) ওয়াটসন ঘ) কার্ট লিউইন
উঃ থর্নডাইক
১৯) মোটামুটি ভাবে শিক্ষণ হলো
ক) প্রশিক্ষণের প্রভাবে আচরণের পরিবর্তনের ক্রিয়া
খ) প্রশিক্ষণের প্রভাবে মানসিক অবস্থা পরিবর্তনের ক্রিয়া
গ) প্রশিক্ষণের প্রভাবে শারীরিক অবস্থা পরিবর্তনের ক্রিয়া
ঘ) প্রশিক্ষণের প্রভাবে চিন্তাধারার পরিবর্তনের ক্রিয়া
উঃ প্রশিক্ষণের প্রভাবে আচরণের পরিবর্তনের ক্রিয়া
২০) বর্তমান শিক্ষাদান পদ্ধতি কি নির্ভর ?
ক) যুক্তিবাদ নির্ভর খ) দর্শন নির্ভর
গ) ভাষা নির্ভর ঘ) মনোবিজ্ঞান নির্ভর
উঃ মনোবিজ্ঞান নির্ভর
২১) শিশু শিক্ষার ক্ষেত্রে মনোবিজ্ঞানীদের বিচার্য বিষয় কি ?
ক) শিক্ষার্থীদের বয়স খ) শিক্ষার্থীদের জ্ঞান
গ) শিক্ষার্থীদের স্বাস্থ্য
ঘ) শিক্ষার্থীদের চাহিদা বিচারবুদ্ধির প্রভৃতি
উঃ শিক্ষার্থীদের চাহিদা বিচার বুদ্ধি প্রভৃতি।
২২) মনোবিজ্ঞানীদের মতে শিখন প্রক্রিয়ায় কোন দুটি বিষয়ের দরকার
ক) কর্ম ও জ্ঞান খ) উদ্দীপক ও উদ্দীপনা
গ) জ্ঞান ও চাহিদা ঘ) উদ্দীপক ও প্রতিক্রিয়া
উঃ উদ্দীপক ও প্রতিক্রিয়া
২৩) প্রাণীর শিখন কিভাবে সম্ভব ?
ক) উদ্দীপক ও ভুল প্রতিক্রিয়া
খ) সঠিক উদ্দীপক ও সফল প্রতিক্রিয়া
গ) ভুল উদ্দীপক ও ভুল প্রতিক্রিয়া
ঘ) সঠিক উদ্দীপক ও ভুল প্রতিক্রিয়া।
উঃ সঠিক উদ্দীপক ও সফল প্রতিক্রিয়া
২৪) মুহূর্ত শব্দের অর্থ কি ?
ক) যা দেখা যায় না খ) যা স্পর্শ করা যায়
গ) যা ছোঁয়া যায় না
ঘ) যা স্পর্শ করা যায় ও দেখা যায়।
উঃ যা স্পর্শ করা যায় ও দেখা যায়
২৫) সহ পাঠক্রমিক কার্যাবলী কি?
ক) যা পাঠের উৎকর্ষ দান করে
খ) যা পাঠের উৎকর্ষ বাড়ায় ও সহায়তা দান করে
গ) মূল পাঠের সঙ্গে সম্বন্ধ রহিত
ঘ) মূল পাঠের ভাবনাকে সংকুচিত করে
উঃ যা পাঠের উৎকর্ষ বাড়ায় ও সহায়তা দান করে।
২৬) কর্ম সম্পাদনের মাধ্যমে শিক্ষাদানে শিক্ষার্থীদের কি সুবিধা হয়?
ক) শিক্ষার্থীরা কাজ করার সুযোগ পায়
খ) শিক্ষার্থীরা হাতে-কলমে কাজ করতে শেখে
গ) শিক্ষার্থীদের কাজের মাধ্যমে অভিজ্ঞতা জন্মায়
ঘ) এতে শিক্ষার্থীদের কোন সুবিধাই হয় না।
উঃ শিক্ষার্থীদের কাজের মাধ্যমে অভিজ্ঞতা জন্মায়।
২৭) পাঠ পরিকল্পনা রচিত হবে কিসের ভিত্তিতে?
ক) বয়সের ভিত্তিতে
খ) ছাত্র সংখ্যার ভিত্তিতে
গ) দর্শনের দৃষ্টিভঙ্গিতে
ঘ) শিক্ষার্থীদের চাহিদা রুচি, মনন ও চিন্তনের ভিত্তিতে
উঃ শিক্ষার্থীদের চাহিদা রুচি, মনন ও চিন্তন এর ভিত্তিতে
২৮) মূল্যায়নে কি জানা যাবে ?
ক) শিক্ষার্থীরা কতটা পাঠ শেষ করেছে
খ) বিষয়বস্তু কতটা রপ্ত করতে পেরেছে
গ) শিক্ষক কতটা পড়ালেন
ঘ) কোনটাই নয়
উঃ কোনটাই নয়
২৯) পাঠ্যক্রম কাদের উপযোগী হবে ?
ক) শিক্ষকদের খ) অভিভাবক ও শিক্ষকদের
গ) অভিভাবক ও শিক্ষার্থীদের ঘ) শিক্ষার্থীদের
উঃ শিক্ষার্থীদের
৩০) পঠন পাঠানোর ক্ষেত্রে শিক্ষকের কোন বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ
ক) বিষয়ের গভীরতা খ) মিষ্টভাষা ব্যবহার
গ) ছাত্রদের সঙ্গে কথোপকথন ঘ) শিক্ষকের দৈহিক সৌন্দর্য
উঃ বিষয়ের গভীরতা
৩১) শ্রেণিকক্ষে পাঠদান পর্যায়ে কার বক্তব্যের প্রাধান্য স্বীকৃত ?
ক) শিক্ষক খ) প্রধান শিক্ষক
গ) শিক্ষার্থী ঘ) অন্য কেউ
উঃ শিক্ষক
৩২) শিক্ষকের বক্তব্যে কিসের প্রাধান্য স্বীকৃত ?
ক) বিষয়বস্তু খ) শিক্ষোপকরণের ব্যবহার
গ) বোর্ডের কাজ ঘ) পাঠ্যপুস্তক
উঃ বিষয়বস্তু
৩৩) বিষয়বস্তুর উপস্থাপনে শিক্ষকের বক্তব্য কেমন হওয়া বাঞ্ছনীয় ?
ক) ঋজু ও স্পষ্ট খ) ভাষাভাষা
গ) জটিল ঘ) হাস্যোদ্দীপক
উঃ ঋজু ও স্পষ্ট
৩৪) শ্রেণিকক্ষে শিক্ষকের সঙ্গে কার ঘনিষ্ঠতা বেশি ?
ক) বোর্ড খ) মানচিত্র
গ) পাঠ্যপুস্তক ঘ) শিক্ষার্থী
উঃ শিক্ষার্থী
৩৫) শিক্ষকের কোন গুণ ছাত্রদের সবচেয়ে বেশি আকৃষ্ট করে ?
ক) ভালোমানুষি খ) কাঠিন্য
গ) সারল্য ঘ) যথাযথ পরিবেশনভঙ্গি
উঃ যথাযথ পরিবেশন ভঙ্গি
৩৬) শিক্ষকের বক্তব্য কেমন হওয়া বাঞ্ছনীয় ?
ক) প্রাঞ্জল খ) নীরব
গ) জটিল ঘ) সাদামাটা
উঃ প্রাঞ্জল
৩৭) শিক্ষক শ্রেণীকক্ষে বক্তব্য পরিবেশনে কোন ভাষা ব্যবহার করবেন ?
ক) মান্য চলিত ভাষা খ) আঞ্চলিক ভাষা
গ) সাধু ভাষা ঘ) মান্য সাধু ভাষা
উঃ মান্য চলিত ভাষা
৩৮) শিক্ষকের বক্তব্য ঠিকমতো পরিবেশিত না হলে শিক্ষার্থীরা কি বোধ করেন ?
ক) রাগ প্রকাশ করে খ) চুপচাপ বসে থাকে
গ) বিরক্ত বোধ করে ঘ) কোনোটিই না
উঃ কোনোটিই না
৩৯) শিক্ষার্থীর কোন শব্দ ভুল উচ্চারণ করলে শিক্ষক কি করবেন ?
ক) চুপচাপ বসে থাকবেন
খ) সঠিক উচ্চারণ বলে দেবেন
গ) যা বলেছেন মেনে নেবেন
ঘ) কোন মন্তব্য করবেন না
উঃ সঠিক উচ্চারণ বলে দেবেন
Comments
Post a Comment
Haven't doubt please let me know.