স্বাস্থ্যশিক্ষা সপ্তম শ্রেণী
স্বাস্থ্য ও শারীরিক শিক্ষা
সপ্তম শ্রেণী
দ্বিতীয় অধ্যায় (স্বাস্থ্য শিক্ষা)
A) সঠিক উত্তরটি নির্বাচন কর
১) দেহভর সূচক আমাদের কি ধারনা দেয় ?
A) মেদের পরিমাণ। B) মাংসের পরিমাণ
C) হাড়ের পরিমাণ D) রক্তের পরিমাণ।
২) একজন পূর্ণবয়স্ক মহিলার মোট ওজনের সাপেক্ষে মেয়েদের শতকরা পরিমাণ কত ?
A) ১০% B) ১৫%
C) ২০% D) ২৫%
৩) সোডিয়ামের উৎস লেখো।
উঃ ডাবের জল, খাবার লবণ।
৪) আয়োডিনের উৎস লেখ।
উঃ সামুদ্রিক মাছ
৫) প্রাপ্তবয়স্ক একজন মানুষের প্রতিদিন কত জল পান করা উচিত ?
👉 আড়াই থেকে তিন লিটার
৬) ________কোন খাদ্যশক্তি থাকে না।
👉 জলে
৭) চোখ ভালো রাখতে সাহায্য করে কোন ভিটামিন ?
👉 ভিটামিন-A
৮) ভিটামিন- B এর রাসায়নিক নাম কি ?
👉 থিয়ামিন
৯) ভিটামিন সি এর রাসায়নিক নাম কি ?
👉 অ্যাসকরবিক অ্যাসিড
১০) ভিটামিন ডি এর রাসায়নিক নাম কি ?
👉 ক্যালসি ফেরোল
১১) হিমোগ্লোবিন কি ?
👉 লৌহঘটিত রঞ্জক পদার্থ
১২) দেহভর সূচক নির্ণায়ক সূত্রটি কি ?
👉 দেহভর সূচক = ওজন/মিটার ²
১৩) সাধারণত পূর্ণবয়স্ক পুরুষের ওজনের_______% এবং মহিলার_________% মেদ থাকে।
👉১৫%, ২৫%
১৪) স্বাস্থ্যকর পরিবেশের দুটি উদাহরণ দাও।
👉ক) নির্মল বায়ু ও পর্যাপ্ত সূর্যালোক।
খ) জীবাণুমুক্ত পরিবেশ উপযুক্ত স্যানেটারি ব্যবস্থা।
B) দু এক কথায় উত্তর দাও।
১) যদি কোন শিক্ষার্থীর দেহভর সূচক ২৫ কিলোগ্রাম/ মিটার² -এর বেশি হয় তাহলে সে কোন শ্রেণীভুক্ত ?
👉 বেশি ওজন
২) দেহভর সূচক কি ?
👉 যার মাধ্যমে মানবদেহের উচ্চতা ও ওজনের অনুপাতে দেহে উপস্থিত মেদের পরিমাণ সম্পর্কে ধারণা পাওয়া যায়, তাকে দেহভর সূচক বলে।
৩) খাদ্য কি ?
👉 যে সকল কঠিন তরল বা অর্ধ তরল আহার্য বস্তুতে দেহের প্রয়োজনীয় ক্যালোরি বা শক্তি উৎপাদনের ক্ষমতা বা তাপন মূল্য বা ফুড ভ্যালু আছে তাদের খাদ্য বলে।
যেমনঃ কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট ইত্যাদি।
C) অতি সংক্ষিপ্ত প্রশ্নগুলোর উত্তর দাও ।
১) ওজন কমানোর দুটি নীতি বর্ণনা কর।
👉 ক) অধিক পরিমাণ শাকসবজি খেতে হবে এবং স্নেহ জাতীয় খাদ্য, মাছ-মাংস যথাসম্ভব কম বা প্রয়োজন মত খেতে হবে।
খ) মিষ্টি জাতীয় খাবার ফাস্টফুড অতিরিক্ত তেল ঝাল মসলাযুক্ত খাবার বর্জন করতে হবে।
গ) খেলাধুলা ব্যায়াম শরীরচর্চায় নিয়মিত অংশগ্রহণ করতে হবে।
২) মেদ-বৃদ্ধি রোধ করে এমন চারটি ব্যায়ামের নাম লেখ।
👉ক) হলাসন খ) চক্রাসন গ) শশঙ্গাসন ঘ ) ধনুরাসন ঙ) উষ্ট্রাসন
৩) খাদ্যের কাজ কি?
👉 খাদ্যের কাজ হল -
ক) শরীরের কার্যশক্তির যোগান দিয়ে শরীরকে কর্মক্ষম করে তোলা।
খ) কলাকোষ গড়ে তুলতে ও তাদের মেরামতের সাহায্য করা।
গ) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা।
ঘ) দেহে শক্তির যোগান দেওয়া।
৪) স্বাস্থ্যকর খাদ্য কি ?
👉 যে সকল খাদ্য মানবদেহে পুষ্টির যোগান দেয় এবং স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে তাদের স্বাস্থ্যকর খাদ্য বলে।
৫) সুষম খাদ্য কি ?
👉 যে সকল আহার্য সামগ্রীতে খাদ্য উপাদানের সব কটি উপাদান অর্থাৎ কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, খনিজ লবণ ও জল উপযুক্ত পরিমাণে থাকে তাকে সুষমা খাদ্য বলে।
৬) পুষ্টি কাকে বলে ?
👉 যে পদ্ধতিতে জীবদেহে প্রয়োজনীয় উপাদান ও শক্তি অর্জিত হয়ে জীবদেহের সুষ্ঠু বৃদ্ধি ও বিকাশ ঘটে তাকে পুষ্টি বলে।
৭) পরিপোষক কাকে বলে ?
👉 আহার্য সামগ্রী থেকে যে সকল উপাদানগুলি নিয়ে জীব পুষ্টি সাধন করে তাকে পরিপোষক বলে।
৮) পুষ্টির কয়টি পরিপোষক ও কি কি ?
👉 পুষ্টির ছয়টি পরিপোষক ,যথা- কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, খনিজ লবণ এবং জল।
৯) অপুষ্টি কাকে বলে ?
👉 খাদ্যের এক বা একাধিক অভাবজনিত রোগকে অপুষ্টি বলে।
১০) ঊনপুষ্টি কাকে বলে
👉 অনিয়মিত খাদ্য গ্রহণের ফলে পরিপোষকের মাত্রা যথাযথ না হয়ে কম বা বেশি হলে তখন যে অবস্থার সৃষ্টি হয় তাকে ঊনপুষ্টি বলে।
১১) স্বাস্থ্য কি ?
👉 শরীর ও মনকে সুস্থ- সবল, সুগঠিত ও কর্মক্ষম এবং ব্যাধির হাত থেকে সুরক্ষিত করে রাখাকেই স্বাস্থ্য বলে।
১২) সকল খাদ্যই ____________ কিন্তু সকল পরিপোষক _________ নয়।
উঃ পরিপোষক, খাদ্য
১৩) বিদ্যালয়ে স্বাস্থ্য কর্মসূচির দুটি উদ্দেশ্য লেখ।
👉 ক) স্বাস্থ্যকর জীবনযাত্রা ও স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা।
খ) শিক্ষার্থীর সর্বাঙ্গীন বিকাশ সাধন করা।
Comments
Post a Comment
Haven't doubt please let me know.