কর্মশিক্ষা , work education
১) কাজ কাকে বলে ?
উঃ যখন একটি উদ্দেশ্যকে সামনে রেখে পূর্ব পরিকল্পনা মতো সচেতন প্রয়োগের মাধ্যমে একটা পরিবর্তন আসে তখন ওই সচেতন প্রয়াসকে কাজ বলা হয়।
২) কাজ কয় প্রকার ও কি কি ?
উঃ কাজ দুই প্রকার। যথা- ক) উৎপাদনশীল কাজ ও খ) সৃজনশীল কাজ।
৩) উৎপাদনশীল কাজ কাকে বলে ?
উঃ যে কাজে কর্মীর পুরাতন কাজের অনুকরণ বা অনুভূতি বেশি থাকে তুলনায় নতুনত্ব কম থাকে সেই কাজকে বলা হয় উৎপাদনশীল কাজ।
৪) সৃজনশীল কাজ কাকে বলে ?
উঃ যে কাজে কর্মীর পুরাতন কাজের অনুকরণ বা অনুভূতি কম থাকে, সেই তুলনায় কাজের নতুনত্ব বেশি থাকে ,সেই কাজকে সৃজনশীল কাজ বলে।
৫) প্রকল্প কাকে বলে ?
উঃ যে সকল উদ্দেশ্যমূলক কাজ স্বাভাবিক সামাজিক পরিবেশের সম্পাদিত হয় তাদের প্রকল্প বলে।
৬) প্রকল্পের মূলস্তর কি কি ?
উঃ উদ্দেশ্য স্থাপন পরিকল্পনা গ্রহণ কার্য সম্পাদন ও মূল্যায়ন
৭) কর্মশিক্ষা বলতে কী বোঝো ?
উঃ কর্মের মাধ্যমে শিক্ষার নামই হল কর্মশিক্ষা। অর্থাৎ কর্মশিক্ষা হলো কর্ম এবং শিক্ষার সমন্বয়ে গঠিত একটি সাধারণ কর্মপ্রণালী।
৮) দিনলিপি বা দিনপঞ্জি কাকে বলে ?
উঃ প্রতিদিন কর্মশিক্ষার শ্রেণীকক্ষে যে সকল আলোচনা করা হয় সেগুলি শিক্ষার্থীরা একটি বিশেষ খাতায় লিখে রাখে ওই বিশেষ খাতাটিকে বলা হয় দিনলিপি বা দিনপঞ্জি।
৯) দিনলিপি ব্যবহার করা হয় কেন ?
উঃ প্রতিদিন কর্মশিক্ষার শ্রেণীকক্ষে যেসব কাজ হয় বা যেসব কাজের আলোচনা করা হয় সেগুলিকে শিক্ষার্থীরা দিনলিপির মাধ্যমে লিখে রাখতে পারে এবং এবং প্রয়োজনমতো পড়ে নিতে পারে। এই দিনলিপির মাধ্যমে কাজের সাল, তারিখ ও সময় জানা যায়। দিনলিপির মাধ্যমে কাজের ত্রুটি সম্পর্কে জানা যায় এবং সেই মতো পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যায়। এইসব কারণেই দিনলিপি ব্যবহার করা হয়।
১০) কর্মশিক্ষার মূল উদ্দেশ্য গুলি লেখ।
উঃ কর্মশিক্ষার মূল উদ্দেশ্য গুলি হল -
ক) কাজে আগ্রহ সৃষ্টি করা।
খ) শ্রমের প্রতি মর্যাদা বোধ জন্মানো।
গ) শ্রমজীবী মানুষের প্রতি শ্রদ্ধাবোধ জাগিয়ে তোলা।
ঘ) উৎপাদনশীল কাজের মাধ্যমে শিক্ষার্থীর সঙ্গে বাইরের জগতের পরিচয় ঘটানো।
ঙ) শিক্ষার্থীর কর্ম প্রবণতা বৃদ্ধি করা।
চ) শিক্ষার্থীর কর্ম পরিকল্পনা করতে সাহায্য করা।
ছ) শিক্ষার্থীর কর্ম দক্ষতা বৃদ্ধি করা
জ) শিক্ষা ও কর্মীর মধ্যে খন্ডীকরণ ঘটানো
ঝ) শিক্ষার্থীর ভবিষ্যৎ কর্ম সংস্থানের সাহায্য করা।
Comments
Post a Comment
Haven't doubt please let me know.