আত্মকথা - রামকিঙ্কর বেইজ
আত্মকথা
রামকিঙ্কর বেইজ
১) রামকিঙ্কর বেইজের চিত্রশিল্পে প্রথম বর্ণপরিচয় কিসে হয় ?
উঃ ভিসুয়াল আর্ট
২) ছবি আমার তখনই ভালো লাগতো - কার কখন ছবি ভালো লাগতো?
উঃ রামকিঙ্কর বেইজের শৈশবে ছবি ভালো লাগার কথা বলা হয়েছে।
তিনি বলেছেন, তাদের বাড়ি-ঘরের চারিদিকের দেওয়ালে নানা দেবদেবীর ছবি থাকতো আর সেই দেখেই তিনি কপি করতেন। আর তখনই তার ছবি ভালো লাগতো।
৩) একদিন হঠাৎ বৃষ্টির পরে দেখি মরাম ধুয়ে _______ মাটি বেরিয়ে পড়েছে ।
উঃ নীল রঙের
৪) লেখকের প্রথম শিল্পের স্কুল বলতে কি ছিল?
উঃ বাড়ির পাশে থাকা কুমোর পাড়া
৫) এইগুলি রঙের প্রয়োজন মেটাতো- কিসের কথা বলা হয়েছে ?
উঃ গাছের পাতার রস, বাটনা বাটা শিলের হলুদ, মেয়েদের পায়ের আলতা, মুড়ি-ভাজা খোলার চাঁছা ভুষকালির কথা বলা হয়েছে।
৬) লেখক কি দিয়ে তুলি বানাতেন ?
উঃ ছাগলের ঘাড়ের লোম কেটে বাঁশের কাঠির ডগায় বেঁধে তুলে বানাতেন।
৭) ছাত্রাবস্থায় লেখকের প্রতিমাসের কাজ কি ছিল ?
উঃ স্কুলের দেওয়ালে আঁকা ছবি ঝোলানো আর পত্রিকায় ছবি দেওয়া।
৮) রামকিঙ্কর বেইজের জন্ম কোথায় ?
উঃ বাঁকুড়া জেলার বেলিয়াতোড় গ্রামে
৯) নন-কোঅপারেশন আন্দোলন বলতে কোন আন্দোলনকে বোঝানো হয়েছে ?
উঃ গান্ধীজীর অসহযোগ আন্দোলন
১০) আমার উপর ভার ছিল - কার কি ভার ছিল ?
উঃ ভার শব্দের অর্থ দায়িত্ব। পন্ডিত রামকিঙ্করের ওপর ভার ছিল যে, মহাপুরুষদের বাণী থেকে উদ্ধৃতি লিখে ঝুলিয়ে দেওয়া আর শোভাযাত্রার সময় নেতাদের পোর্ট্রেট এঁকে দেওয়া।
১১) পোর্ট্রেট শব্দের অর্থ কি ?
উঃ প্রতিকৃতি
১২) শান্তিনিকেতনের সঙ্গে রামকিঙ্করের যোগাযোগ ঘটে কার কৃপায় ?
উঃ রামানন্দ চট্টোপাধ্যায়
১৩) রামানন্দ চট্টোপাধ্যায় কোন পত্রিকার সম্পাদক ছিলেন ?
উঃ প্রবাসী
১৪) "গার্ল এন্ড দ্য ডগ" কার আঁকা চিত্র ?
উঃ রামকিঙ্কর বেইজ
১৫) শান্তিনিকেতনে কলাভবনের অধ্যক্ষ কে ছিলেন ?
উঃ নন্দলাল বসু
১৬) ওরিয়েন্টাল আর্টের প্রবর্তক কে ?
উঃ নন্দলাল বসু
১৭) রামকিঙ্কর বেইজের ছবির বৈশিষ্ট্য কি ছিল ?
উঃ নন্দলাল বসুর মতোই খুবই সাধারণ ও সাদামাটা।
১৮) অয়েল পেইন্টিং বলতে কী বোঝায় ?
উঃ তেলরঙে আঁকা ছবি
১৯) শান্তিনিকেতনের আচার্য নন্দলাল বসু কাজের ক্ষেত্রে কেমন মনোভাব দেখাতেন ?
উঃ কাজের ক্ষেত্রে নন্দলাল বসু পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। তিনি বিশেষ কিছু নির্দেশ দিতেন না। একটু-আধটু না বললেই না- নিজে কোন কিছু ইমপোজ করতেন না।
২০) নন্দলাল বসুর কাজের কোন দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল ?
উঃ নন্দলাল বসুর প্রায় সমস্ত ছবির বিষয় ছিল সাদামাটা। সাধারণ চরিত্র, সম্পূর্ণ গ্রামের ছবিই ছিল তার বিষয়। এই সাদামাটা সুরটাই শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল।
২১) "জেনারেল লাইব্রেরির উপর তলায় কলা ভবনে নিয়ে গেলেন "-কে কাকে নিয়ে গিয়েছিলেন ? তারপর কি ঘটেছিল ?
উঃ আলোচ্য অংশে রামানন্দ চট্টোপাধ্যায় রামকিঙ্কর বেইজকে জেনারেল লাইব্রেরীর উপর তলার কলাভবনে নিয়ে গিয়েছিলেন।
সেখানে প্রখ্যাত চিত্রকর আচার্য নন্দলাল বসুর সঙ্গে তার পরিচয় করিয়ে দেন। তার শিল্প সম্বন্ধে লেখক এর বেশি কিছু ধারণা ছিল না। তুমি যা কিছু দেখেছেন সবই প্রবাসী অ্যালবামে। তিনি দেখলেন নন্দলাল বসু একেবারে বলিষ্ঠ চেহারার মানুষ, গায়ের সিল্কের পাঞ্জাবি ও পরনে ধুতি পরে আছেন। তারপর তিনি তার ছবি দেখে বললেন-" তুমি সবই জানো, আবার এখানে কেন ? তারপর দু-তিন বছর তাকে সেখানে রেখে দিয়েছিলেন।
২২) যতদূর মনে হচ্ছে -গার্ল অ্যান্ড দ্য ডগ - কার উক্তি ? গার্ল এন্ড দ্য ডগ কিসের নাম ? তিনি কিভাবে এ ধরনের কাজ শিখলেন ?
উঃ আলোচ্য উক্তিটির বক্তা হলেন পণ্ডিত রামকিঙ্কর বেইজ।
"girl and the dog" হল রামকিঙ্কর বেইজের অয়েল পেইন্টিংয়ে আঁকা একটি চিত্র।
শান্তিনিকেতনে তিনি প্রথম অয়েল পেইন্টিং করতেন। তিনি একবার দোকানে গিয়ে জিজ্ঞাসা করেছিলেন-" অয়েল পেইন্টিং করব, কি রং আছে ? কিভাবে করতে হয় দেখান ? দোকানদার তুলি, টিউবের রং আর পাত্রে থাকা তেলে একবার ডুবিয়ে নিয়ে রং করতে বলেন। এই ভাবেই তার পেইন্টিং শেখা হয়ে গিয়েছিল।
Comments
Post a Comment
Haven't doubt please let me know.