Posts

বিংশ শতকের ভারতে উপনিবেশ বিরোধী আন্দোলনে বামপন্থীদের ভূমিকা আলোচনা কর।

 প্রশ্নঃ বিংশ শতকের ভারতে উপনিবেশ বিরোধী আন্দোলনে বামপন্থীদের ভূমিকা আলোচনা কর।  ভূমিকাঃ                ১৯১৭ খ্রিস্টাব্দে রাশিয়ায় লেলিনের নেতৃত্বে সাম্যবাদী সরকার প্রতিষ্ঠিত হয়। ভারতের জাতীয়তাবাদী ও শ্রমিক নেতারাও এই সাম্যবাদী আদর্শের দ্বারা প্রভাবিত হয়।ফলে বিংশ শতকে ভারতে বামপন্থীদের উদ্ভব হয় এবং তাদের উপনিবেশবিরোধী বামপন্থী আন্দোলন লক্ষ করা যায়। বামপন্থী দল প্রতিষ্ঠাঃ                 ক) রাশিয়ার তাসখন্দে ১৯২০ খ্রিস্টাব্দের ১৭ই অক্টোবর মানবেন্দ্রনাথ রায় চব্বিশ জন প্রবাসী ভারতীয়দের নিয়ে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন। খ) ভারতের কানপুরে ১৯২৫ খ্রিস্টাব্দের ২৬শে ডিসেম্বর ভারতীয় কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়। এর প্রথম সাধারণ সম্পাদক ছিলেন এস বি গেটে। উপনিবেশবিরোধী আন্দোলনে ভূমিকাঃ বিদ্রোহী অঞ্চলঃ              রাশিয়ায় কমিউনিস্ট আন্দোলনের প্রভাবে ভারতে বামপন্থী আন্দোলনের প্রসার ঘটে। কলকাতায় মুজাফ্ফর আহমেদ, বোম্বাই-এ এস এ ডাঙ্গে, মাদ্রাজে সিঙ্গারাভেল্লু চেট্টিয়ারের নে...

পথের পাঁচালী বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় প্রশ্ন ও উত্তর

  পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রণীত অষ্টম শ্রেণীর বাংলা সহায়ক গল্প হিসাবে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের পথের পাঁচালী উপন্যাসটি অংশগ্রহণ করা হয়েছে। সেই পথের পাঁচালী উপন্যাস থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে।             পথের পাঁচালী               বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়  পথের পাঁচালী(pather panchali )উপন্যাস, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়(bibhutibhushan bandyopadhyay)বাংলা গল্প (Bengali golpo ),অষ্টম শ্রেণী (Class -8) ,পথের পাঁচালী,pather Panchali Class -8,Bengali suggestion class eight,বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়(bibhutibhusan bandyopadhyay )অষ্টম শ্রেণী পথের পাঁচালী উপন্যাস,Bengali pather Panchali class-8,অষ্টম শ্রেণী বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের পথের পাঁচালী উপন্যাস প্রশ্ন ও উত্তর,pather Panchali novel question answer class-8, Bengali pather Panchali question answer for class Eight,পথের পাঁচালী উপন্যাসের প্রশ্ন উত্তর অষ্টম শ্রেণি, তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন(Third unit tes...

স্বাস্থ্য ও শারীরশিক্ষাclass6

  স্বাস্থ্য ও শারীরশিক্ষা                  ষষ্ঠ শ্রেণী  Class-6 , Health and Physical Education, swasthya o sharirshiksha ।  ১) কেটে গেলে কিভাবে রক্ত বন্ধ করবে ? উঃ শরীরে কোথাও কেটে যাওয়ার পর রক্ত  বন্ধ করা এবং সংক্রমণ যাতে না হয় তাতে লক্ষ্য রাখা একান্ত প্রয়োজন।তবে রক্তপাত বন্ধ না হলে আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার প্রয়োজন হতে পারে। এজন্য কেটে গেলে প্রাথমিকভাবে বেশ কিছু বিষয় জরুরি যথা -----               ১) প্রথমে কাটা স্থানটিতে পরিষ্কার কাপড় বা গজ দিয়ে চেপে ধরে রাখতে হবে। যদি কাপড় বা কিছুই না থাকে তাহলে তিনটে আঙ্গুল দিয়ে চেপে ধরতে হবে প্রায় ২০ থেকে ৩০ মিনিট। তাহলে রক্ত জমাট বেঁধে যাবে এবং রক্তপাত বন্ধ হবে।  ২) কাটা স্থান জীবাণুমুক্ত রাখার জন্য  সাবান বা আয়োডিন বা  আয়োডিন জাত অ্যান্টিসেপটিক ব্যবহার করতে হবে।  ৩) কাটার স্থান পরিষ্কার করার পর ক্ষতস্থানটিকে অ্যান্টিবায়োটিক মলম দিয়ে ঢেকে দিতে হবে।  ৪) সর্বশেষে একটি পাতলা গজ বা ব্যান্ডেজ দিয়ে ...

কর্মশিক্ষা , work education

  ১) কাজ কাকে বলে ? উঃ যখন একটি উদ্দেশ্যকে সামনে রেখে পূর্ব পরিকল্পনা মতো সচেতন প্রয়োগের মাধ্যমে একটা পরিবর্তন আসে তখন ওই সচেতন প্রয়াসকে কাজ বলা হয়। ২) কাজ কয় প্রকার ও কি কি ? উঃ কাজ দুই প্রকার। যথা- ক) উৎপাদনশীল কাজ ও খ) সৃজনশীল কাজ। ৩) উৎপাদনশীল কাজ কাকে বলে ? উঃ যে কাজে কর্মীর পুরাতন কাজের অনুকরণ বা অনুভূতি বেশি থাকে তুলনায় নতুনত্ব কম থাকে সেই কাজকে বলা হয় উৎপাদনশীল কাজ।  ৪) সৃজনশীল কাজ কাকে বলে ? উঃ যে কাজে কর্মীর পুরাতন কাজের অনুকরণ বা অনুভূতি কম থাকে, সেই তুলনায় কাজের নতুনত্ব বেশি থাকে ,সেই কাজকে সৃজনশীল কাজ বলে। ৫) প্রকল্প কাকে বলে ? উঃ যে সকল উদ্দেশ্যমূলক কাজ স্বাভাবিক সামাজিক পরিবেশের সম্পাদিত হয় তাদের প্রকল্প বলে। ৬) প্রকল্পের মূলস্তর কি কি ? উঃ উদ্দেশ্য স্থাপন পরিকল্পনা গ্রহণ কার্য সম্পাদন ও মূল্যায়ন  ৭) কর্মশিক্ষা বলতে কী বোঝো ? উঃ কর্মের মাধ্যমে শিক্ষার নামই হল কর্মশিক্ষা। অর্থাৎ কর্মশিক্ষা হলো কর্ম এবং শিক্ষার সমন্বয়ে গঠিত একটি সাধারণ কর্মপ্রণালী। ৮) দিনলিপি বা দিনপঞ্জি কাকে বলে ? উঃ প্রতিদিন কর্মশিক্ষার শ্রেণীকক্ষে যে সকল আলোচনা করা হয় সেগুলি শিক...

বাংলা একাদশ শ্রেণি প্রাক্টিস সেট প্রশ্নপত্র

  বাংলা একাদশ শ্রেণি প্রাক্টিস সেট প্রশ্নপত্র     একাদশ শ্রেণির প্রশ্ন             প্রাক্টিস সেট- ২ A) নীচের প্রশ্নগুলির সঠিক উত্তর দাও  ১) দেবদূতের উড়ে যাওয়ার দৃশ্য দেখে এলিসেন্দার কি মনে হয় ? ক) এলিসেন্দা মুক্তবোধ করে  খ) এলিসেন্দা দুঃখিত হয়  গ) এলিসেন্দা স্বস্তিবোধ করে, উদাসও হয়  ঘ) এলিসেন্দা শান্তি পায়। ২) এলিসেন্দা কেন বলেছিল "দেবদুতে থৈ থৈ করা কোন নরকে বাস করা কি যে জঘন্য কান্ড ? ক) কারণ দেবদূত যখন তখন বাড়ির যেখানে সেখানে ঘুরে বেড়াতো  খ) কারণ পাদ্রে গোনসাগা বুড়োকে দেবদূত ঘোষণা করেছিল  গ) কারণ পড়শীরা বুড়োকে নিয়ে তামাশা করত  ঘ) কারণ এলিসেন্দা বুড়োকে বাড়িতে রাখতে চায়নি ৩) বুড়োকে কি খেতে দেওয়া হয়েছিল ? ক) ফল ও জল  খ) ফলের খোসা ও ছোট হাজরির উচ্ছিষ্ট  গ) ভাত ও জল  ঘ) কেক ও বিস্কুট  ৪) দর্শকরা বন্দীর ভবিষ্যৎ নিয়ে কি ধরনের জল্পনা কল্পনা করেছিল  ক) বুড়োকে ভেলায় ভাসিয়ে দেওয়া হবে  খ) বুড়োকে দেবদূত আখ্যা দেওয়া হবে  গ) বুড়োকে সারা জগতের পুরপিতা ...

Bengali question class-11 practice set 1

 একাদশ শ্রেণির বাংলা  বিড়াল সাম্যবাদী ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন  নিচের প্রশ্নগুলির সঠিক উত্তরটি নির্বাচন কর  ১) কমলাকান্তের যে কারণে আনন্দ হয়েছিল- (ক) বিড়ালকে দুধ খাওয়াতে পেরেছিল (খ) বিড়ালকে দুধ খাওয়ার থেকে বিরত করতে পেরেছিল (গ) বিড়ালকে আফিম দিয়েছিল (ঘ) বিড়ালকে জ্ঞান দান করতে পেরেছিল ২) ক্ষুধানুসারে বিবেচনা করা যাবে' কী বিবেচনা করার কথা বলা হয়েছে-  (ক) আফিম খাওয়ার (খ) দুধ খাওয়ার (গ) হাঁড়ি খাওয়ার (ঘ) সবগুলি ৩) উভয়ে ভাগ করিয়া খাইব'-উভয়ে ভাগ করে যা খাওয়ার কথা বলা হয়েছে- (ক) দুধ খ) ছানা  (গ) আফিম ঘ) সবগুলো  ৪) বিড়াল প্রবন্ধে বিড়ালের কণ্ঠস্বর হল-  ক) স্বাধীনতা কামী মানুষের  খ) বঞ্চিত মানুষের  গ) ধনতান্ত্রিক শ্রেণীর  ঘ) শ্রমিক শ্রেণীর  ৫) ঘটনাগুলির ঠিক বিকল্প  ক) ইহা বাঞ্ছনীয় নহে।  খ) মার্জার মনে মনে হাসিয়া আমার পানে চাহিয়া ভাবিতেছিল।  গ) আমি তখন ওয়াটারলোর মাঠে ব্যূহ রচনায় ব্যস্ত  ঘ) মার্জারির প্রতি ধাবমান হইলাম। বিকল্প ঃ  অ) iii, ii, i, iv        ...

হ য ব র ল সুকুমার রায়

দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন, class 6 (ষষ্ঠ শ্রেণি) দ্বিতীয় পার্বিক মূল্যায়ন (বাংলা গল্প) হ য ব র ল সুকুমার রায় প্রশ্ন উত্তর (second unit test Bengali) 2nd summative evaluation for class 6( ষষ্ঠ শ্রেণীর হ য ব র ল )ষষ্ঠ শ্রেণি/ সুকুমার রায়/ ছোট প্রশ্ন ও উত্তর short question and answer( class 6) Bengali Bengali suggestion class 6 (ষষ্ঠ শ্রেণি) short MCQ type question ছোট প্রশ্ন ও অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (ষষ্ঠ শ্রেণি) Bengali( বাংলা) গল্প হ য ব র ল- সুকুমার রায় (ছোট প্রশ্ন ও উত্তর)question answer for class 6 হ য ব র ল সুকুমার রায়broad question and answer class 6 Bengali বাংলা গল্প হ য ব র ল সুকুমার রায় suggestion for class 6 second summative evolution দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন বাংলা সহায়ক গল্প হ য ব র ল সুকুমার রায় ষষ্ঠ শ্রেণী second unit test class 6 Bengali Sukumar Roy  হ য ব র ল সুকুমার রায় (১৫ থেকে ২৭ পৃষ্ঠা)   দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নের প্রশ্ন ও উত্তর ষষ্ঠ শ্রেণি অতি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর  ১) বড় মন্ত্রী রাজকন্যার কি খেয়ে ফেলেছে ? উঃ ...

নব্যধর্ম আন্দোলন উত্থানের কারণগুলি লেখ

  প্রশ্নঃ নব্যধর্ম আন্দোলন উত্থানের কারণগুলি লেখ। সূচনাঃ             খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে  বৈদিক ব্রাহ্মণ্যধর্মের বিরুদ্ধে বিভিন্ন আন্দোলন শুরু হয়।এই সময়ে বেশকিছু নতুন ধর্মমতের উৎপত্তি ঘটে। এই যুগে ভারতে প্রায় ৬৩টি নব্য ধর্মের উত্থান ঘটেছিল। আধ্যাত্মিক চেতনাঃ                        বৈদিক যুগের শেষ দিকে মানুষের মনে আধ্যাত্মিক চেতনা বৃদ্ধি পায়। নানা  সন্ন্যাসী গােষ্ঠীর প্রভাবে মানুষ কুসংস্কার থেকে মুক্ত হওয়ার জন্য উদগ্রীব হয়ে ওঠে।   কৃষকদের অবস্থাঃ                      খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে কৃষি উৎপাদন বৃদ্ধি পায়। কিন্তু বৈদিক যাগযজ্ঞে প্রচুর পরিমাণ গাে-বলি শুরু হয়। ফলে কৃষি-অর্থনীতি সমস্যার সম্মুখীন হয়। এই সময় গৌতম বুদ্ধ ও মহাবীর জীবে দয়া এবং অহিংসার বাণী প্রচার করলে কৃষকশ্রেণি তাদের প্রতি আকৃষ্ট হয় ।   ব্যবসায়ীদের উচ্চাকাঙ্ক্ষাঃ                     এ...

সকল খাদ্যই পরিপোষক কিন্তু সকল পরিপোষক খাদ্য নয় কেন ?

  প্রশ্নঃ সকল খাদ্যই পরিপোষক কিন্তু সকল পরিপোষক খাদ্য নয় কেন ? উঃ যে সকল আহার্য বস্তু জীবের দেহ গঠনে এবং শক্তি উৎপাদনে সাহায্য করে তাদের খাদ্য বলে।খাদ্যের পরিপাকের প্রয়োজন হয়। প্রাণীরাই প্রধানত খাদ্যগ্রহণ করে।যেমন-শর্করা, প্রোটিন ও স্নেহপদার্থ ইত্যাদি। সব খাদ্যই পরিপোষক।                   কিন্তু যে সকল আহার্য বস্তু জীবের মৌলিক ধর্মগুলি পালনে সাহায্য করে তাদের পরিপোষক বলে।পরিপোষকের পরিপাকের প্রয়োজন হয় না। উদ্ভিদরা প্রধানত পরিপোষক গ্রহণ করে।যেমন-ভিটামিন ও খনিজ লবণ ইত্যাদি।              তাই বলা হয় সকল খাদ্যই পরিপোষক কিন্তু সকল পরিপোষক খাদ্য নয়।

আমাদের আদর্শ বিদ্যালয় রচনা, অনুচ্ছেদ রচনা

    আমাদের   আদর্শ বিদ্যালয়  ভূমিকাঃ                আমাদের বিদ্যালয়ের নাম বালিপুর মেলাতলা উচ্চ বিদ্যালয়। এটি একটি প্রাচীন বিদ্যালয়। এটি বালিপুরের একটি অন্যতম ভালো বিদ্যালয়। অবস্থানঃ   বিদ্যালয়টি মুণ্ডেশ্বরী নদীর শাখানদী হরিণাকালী নদীর তীরে অবস্থিত। বিদ্যালয়টির পারিপার্শ্বিক অবস্থা খুবই সুন্দর। বিদ্যালয়ের কাছে একটি বড় বাজার এবং পোস্ট অফিস ও ডাকঘর আছে। বর্ণনাঃ        এটি একটি চারিদিকে তিনতলা বিশিষ্ট ভবন। এই বিদ্যালয়ে প্রায় ৯০টি কক্ষ আছে। একটি কক্ষ প্রধান শিক্ষকের জন্য, একটি শিক্ষকদের জন্য, একটি অফিসের জন্য এবং একটি সাধারণ কক্ষ। বাকি কক্ষগুলো আমাদের শ্রেণিকক্ষ। সবগুলো কক্ষ খোলামেলা এবং আলোময়, যা সহজেই বাতাস চলাচল করতে পারে। শিক্ষকবৃন্দঃ              আমাদের বিদ্যালয়ে ৮০ জন শিক্ষক আছেন। শিক্ষকগণ আমাদের অতি যত্ন সহকারে শিক্ষা দেন। তাঁরা আমাদেরকে খুব ভালোবাসেন। আমরাও তাঁদেরকে শ্রদ্ধা করি। ছাত্র/ছাত্রীবৃন্দ :                ...