Madhyamik ABTA Test paper 2024
ABTA MADHYAMIK TEST PAPER 2023-2024
BENGALI (First Language),
page No -9
১। সঠিক উত্তরটি নির্বাচন করো: ১ × ১৭ = ১৭
১.১ তপনের সম্পূর্ণ নাম কী ছিল?
(ক) তপন কুমার রায়। (খ) তপন কুমার পাল
(গ) তপন কুমার সেন (ঘ) শ্রী তপন কুমার রায়।
উঃ শ্রী তপন কুমার রায়।
১.২ 'তাঁদেরও বুক ভরে গেল' 'তাঁদের' বুক ভরে গিয়েছিল -
(ক) অমৃত ও ইসাবের কথা শুনে
(খ) অমৃত ও ইসাবের গভীর বন্ধুত্বের কথা শুনে
(গ) অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে
(ঘ) অমৃত ও ইসাবের জামা পাল্টানোর কথা শুনে।
উঃ অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে।
১.৩ নদেরচাঁদের পাঁচ পৃষ্ঠার চিঠিটা লিখতে সময় লেগেছিল -
(ক) একদিন (খ) দুদিন
(গ) তিনদিন (ঘ) চারদিন।
উঃ দুদিন
১.৪ 'সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী' 'সভ্যতার শেষ পুণ্যবাণী'টি কী? -
(ক) হিংসা দ্বেষ বর্জন করো (খ) মঙ্গল করো
(গ) দয়া করো (ঘ) ক্ষমা করো।
উঃ ক্ষমা করো
১৫ 'পঞ্চকন্যা পাইলা চেতন' 'পঞ্চকন্যা' চেতনা পেয়েছিল -
(ক) দুই দণ্ডের চিকিৎসায় (খ) তিন দণ্ডের চিকিৎসায়
(গ) চার প্রহরের চিকিৎসায় (ঘ) চার দণ্ডের চিকিৎসায়।
উঃ চার দন্ডের চিকিৎসায়
১.৬ 'প্রলয়োল্লাস' কবিতায় 'চিরসুন্দর' হলেন-
(ক) শিব (খ) শিশু-চাঁদ
(গ) দেশের যুব সমাজ (ঘ) বিশ্বমাতা।
উঃ শিব
১.৭ 'বাবু কুইল ড্রাইভারস্' কথাটি বলতেন-
(ক) ওয়াটারম্যান (খ) লর্ড কার্জন
(গ) উইলিয়াম জোন্স (ঘ) রবীন্দ্রনাথ।
উঃ লর্ড কার্জন
১.৮ 'লেখার পাত' বলতে বোঝানো হয়ে থাকে -
(ক) লেখার কাগজকে (খ) তালপাতাকে
(গ) শালপাতাকে (ঘ) কলাপাতাকে।
উঃ কলাপাতাকে
১.৯ রাজশেখর বসুর ছদ্মনাম কী?
(ক) হুতোম - পেঁচা (খ) অনিলা দেবী
(গ) ভানুসিংহ (ঘ) পরশুরাম।
উঃ পরশুরাম
১.১০ যে কর্তা অন্যকে দিয়ে ক্রিয়া সম্পাদন করে তাকে বলে -
(ক) প্রযোজ্য কর্তা (খ) প্রযোজক কর্তা
(গ) সম্পাতুজ কর্তা (ঘ) কর্মকর্তৃবাচ্যের কর্তা।
উঃ প্রযোজক কর্তা
১.১১ বাংলায় বিভক্তি প্রধান কারক নয় কোনটি -
(ক) কর্তৃকারক (খ) কর্মকারক
(গ) অপাদান কারক (ঘ) সবগুলিই।
উঃ অপাদান কারক
১.১২ সংযোজক উপায়ের ব্যবহার দেখা যায় যে সমাসে (ক) অব্যয়ীভাব (খ) দ্বন্দ্ব
(গ) কর্মধারয় (ঘ) কর্মধারয়
উঃ দ্বন্দ্ব
১.১৩ "চুলোচুলি" যে সমাসের উদাহরণ তা হ'ল -
(ক) অধিকরণ বহুব্রীহি (খ) ব্যতিহার বহুব্রীহি
(গ) মধ্যপদলোপী বহুব্রীহি (ঘ) সমানাধিকরণ বহুব্রীহি।
উঃ ব্যতিহার বহুব্রীহি
১.১৪ 'সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা' রেখাঙ্কিত পদটি যে সমাসের উদাহরণ। -
(ক) অব্যয়ীভাব (খ) দ্বন্দ্ব
(গ) কর্মধারয় (ঘ) তৎপুরুষ।
উঃ দ্বন্দ্ব
১.১৫ 'মা যখন দেখলেন জামাটা ছিঁড়েছে, উনি ভুরু কুঁচকালেন কিন্তু মাফ করে দিলেন' গঠনগত দিক দিয়ে বাক্যটির শ্রেণি নির্ণয় করো-
(ক) সরল বাক্য (খ) জটিল বাক্য
(গ) যৌগিক বাক্য (ঘ) মিশ্র বাক্য।
উঃ মিশ্রবাক্য
১.১৬ কোনটি কর্মকর্তৃবাচ্যের দৃষ্টান্ত?
(ক) শাঁখ বাজে (খ) বৃষ্টি পড়ে
(গ) পণ্ডিতে বলে (ঘ) ট্রেন চলে।
উঃ শাঁখ বাজে
১.১৭ "ধ্বংস দেখে ভয় কেন তোর?" কোন প্রকারের বাচ্যের উদাহরণ?
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য
(গ) ভাববাচ্য (ঘ) কোনোটিই নয়।
উঃ কর্তৃবাচ্য
২। কমবেশি ২০টি শব্দে উত্তর লেখো:
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.১.১ 'কিন্তু পারিবে কী?' কী পারার কথা বলা হয়েছে?
উঃ মানুষের হাতে গড়া ব্রিজ, নদী বাঁধ ভেঙে চুরমার করে নদী স্বাভাবিক গতিতে বয়ে যাবার পথ করে নিতে পারার কথা বলা হয়েছে।
২.১.২ "উনি ঘোষণা করলেন" কে, কী ঘোষণা করেছিলেন?
উঃ উনি বলতে গ্রাম প্রধানের কথা বলা হয়েছে। তিনি ঘোষণা করলেন আজ থেকে আমরা অমৃতকে অদল আর ইসাবকে বদল বলে ডাকবো।
২.১.৩ ভামো যাত্রায় ট্রেনে অপূর্ব'র সঙ্গী কে কে হয়েছিল?
উঃ আরদালি এবং অফিসের একজন হিন্দুস্তানী ব্রাহ্মণ পেয়াদা।
২.১.৪ "আপনি তাহলে সত্যিই বের হয়েছিলেন?" কার মনে এ প্রশ্ন জেগেছিল?
উঃ হরিদার আড্ডার সঙ্গী ভবতোষের মনে এ প্রশ্ন জেগেছিল।
২.১.৫ 'নতুন মেসোকে দেখে জানল সেটা" কী জানার কথা বলা হয়েছে?
উঃ তপন এতদিন রাশি রাশি গল্প শুনেছে ও পড়েছে কিন্তু সেই গল্প যে সহজ মানুষেই লিখতে পারে, সেটাই নতুন মেসোকে দেখে তপন জানতে পারে।
২.২ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: ১×৪=৪
২.২.১ 'সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।' সব কী কী?
উঃ কবির মিষ্টি বাড়ি, বারান্দা, ঝুলন্ত বিছানা, গোলাপী গাছ, ছড়ানো করতলের মতো পাতা চিমনি, প্রাচীন জলতরঙ্গ সব।
২.২.২ 'আমাদের ইতিহাস নেই।'- একথা বলা হয়েছে কেন?
উঃ সাধারণ মানুষের ইতিহাস সনাতন ধর্মী। কিন্তু সেই সাধারণ মানুষ ইতিহাসে স্থান পায় না।
২.২.৩ 'অনুমান করে নিজ চিতে।'-কে, কী অনুমান করে?
উঃ সমুদ্র রাজার কন্যা পদ্মা অনুমান করেছিল যে, ইন্দ্রশাপে স্বর্গভ্রষ্ট হয়ে অচৈতন্য অবস্থায় ভূমিতে পড়ে আছে।
২.২.৪ 'এল মানুষ ধরার দল।' তারা কী জন্য এল?
উঃ আফ্রিকার সাধারণ মানুষের ওপর অকথ্য অত্যাচার চালাতে।
২.২.৫ 'এ কলঙ্ক পিতঃ' - কোন কলঙ্কের কথা বলা হয়েছে?
উঃ ইন্দ্রজিৎ থাকতে, তার পিতা রাবণ পুত্রহন্তার প্রতিশোধ নিতে যুদ্ধযাত্রা করলে সেটাকে ইন্দ্রজিৎ কলঙ্ক বলেই মনে করছেন।
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও:
২.৩.১ 'বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল' কার লেখা জ্যামিতির কথা বলা হয়েছে?
উঃ ব্রহ্মমোহন মল্লিক
২.৩.২'এই কথাটি সকল লেখকেরই মনে রাখা উচিত।' কোন কথাটির কথা বলা হয়েছে?
উঃ বৈজ্ঞানিক প্রসঙ্গের ভাষা অত্যন্ত সরল ও স্পষ্ট হওয়া আবশ্যক, এই কথাটিই সকল লেখকের মনে রাখা উচিত।
২.৩.৩ 'তাই এই ব্যবস্থা।' ব্যবস্থাটি কী ছিল?
উঃ পালকের কলম তাড়াতাড়ি ভোতা হয়ে যায়। তাই গরুর সিং নয়তো কচ্ছপের খোল কেটে খুব টেকসই করা হতো। এই ব্যবস্থার কথাই বলা হয়েছে।
২.৩.৪ 'কিন্তু সেসব ফাঁকিমাত্র।'- প্রাবন্ধিক কোন বিষয়টিকে ফাঁকি বলেছেন?
উঃ কোন কোন অফিসে দেখা যায় টেবিলের ওপরে ছদ্মবেশী বল পেন দোয়াত কলম রূপে সাজানো আছে। প্রাবন্ধিক এই বিষয়টিকে ফাঁকি বলেছেন।
২.৪ যে কোনো আটটি প্রশ্নের উত্তর দাও:১×৮=৮
২.৪.১ গৌণ কর্ম বলতে কী বোঝো?
উঃ দ্বিকর্মক ক্রিয়াযুক্ত বাক্যের প্রাণীবাচক কর্মটিকে গৌণ কর্ম বলে।
যেমন - আমি তাকে কলমটি দিয়েছি।
২.৪.২ বিভক্তি ও অনুসর্গের একটি পার্থক্য লেখো।
উঃ বিভক্তির স্বতন্ত্র ব্যবহার নেই কিন্তু অনুসর্গের স্বতন্ত্র ব্যবহার আছে।
২.৪.৩ 'সমাস' কথার অর্থ কী?
উঃ সংক্ষেপ
২.৪.৪ যোগ্যতাহীন বাক্যের একটি উদাহরণ দাও।
উঃ দড়িতে গরু ছিঁড়েছে।
২৪.৫ কর্তৃবাচ্য থেকে কর্মবাচ্যে পরিবর্তনের একটি পদ্ধতি উল্লেখ করো।
উঃ কর্তার সঙ্গে র, এর বিভক্তি যোগ করতে হয়।
২.৪.৬ ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো: 'সন্ধ্যাহ্নিক'।
উঃ সান্ধ্যহ্নিক - সন্ধ্যা কালীন আহ্নিক = মধ্যপদলোপী কর্মধারায়ন সমাস।
২.৪.৭ 'খাগের কলম দেখা যায় একমাত্র সরস্বতী পুজোর সময়।' অর্থগত দিক এটি কোন বাক্যের উদাহরণ?
উঃ নির্দেশক বাক্য
২.৪.৮ 'বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ।'- কর্মবাচ্যে রূপান্তর করো।
উঃ বৃষ্টির দ্বারা ধৌত হল আমার পায়ের দাগ।
২.৪.৯ সাত দিন হল এক সন্ন্যাসী এসে জগদীশবাবুর বাড়িতে ছিলেন।- কারক বিভক্তি নির্ণয় করো।
উঃ সম্বন্ধ পদে 'র' বিভক্তি।
২.৪.১০ উদ্দেশ্য প্রসারকের একটি উদাহরণ দাও।
উঃ দশরথের জ্যেষ্ঠ পুত্র রামচন্দ্র শ্রেষ্ঠ রাজা ছিলেন।
BENGALI (First Language) ABA Test paper solve.
Page No - 64
১। সঠিক উত্তরটি নির্বাচন করো: ১৭×১=১৭
১.১ "এমন ভাবে পাগল হওয়া কি তার সাজে" নদেরচাঁদ পাগল হয়েছিল- (ক) নদীর জন্য (খ) নদীর ব্রিজ ভাঙার জন্য (গ) মায়ের জন্য (ঘ) নদীতে মাছ ধরার জন্য।
উঃ নদীর জন্য
১.২ তপনের মেসোমশাই কোন পত্রিকায় তপনের লেখা ছাপানোর কথা বলেছিলেন? - (ক) ধ্রুবতারা (খ) শুকতারা (গ) সন্ধ্যাতারা (ঘ) রংমশাল।
উঃ শুকতারা
১.৩ 'দয়ার সাগর! পরকে সেজে দি, নিজে খাইনে' বক্তা হলেন- (ক) জগদীশবাবু (খ) নিমাইবাবু (গ) অপূর্ব (ঘ) গিরীশ মহাপাত্র।
উঃ জগদীশবাবু
১.৪ 'চিত্রের পোতলি সমা' - 'পোতলি' শব্দের অর্থ কী?- (ক) পুত্র (খ) পোটলা (গ) পুতুল (ঘ) ছবি।
উঃ পুতুল
১.৫ ত্রস্তজটায় দেখা যায় যে বর্ণ (ক) লাল (খ) নীলাভ (গ) হরিদ্রা (ঘ) পিঙ্গল।
উঃ পিঙ্গল
১.৬ "এল ওরা লোহার হাতকড়ি নিয়ে" - ওরা কারা? (ক) বিদেশী শাসক (খ) ধনী ব্যক্তি (গ) নবাব (ঘ) আফ্রিকার আদি মানুষ।
উঃ বিদেশি শাসক
১.৭ যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ লেখা হয়, তাদের প্রথম শ্রেণিটি? (ক) ইংরেজি জানে না বা অতি অল্প জানে (খ) ইংরেজি ভালো জানে (গ) বাংলা ও ইংরেজি কিছুই জানে না (ঘ) বাংলা ও ইংরেজি দুটোই ভালো জানে।
উঃ ইংরেজি জানে না বা অতি অল্প জানে
১.৮ পালকের কলমকে ইংরাজীতে বলে (ক) স্টাইলাস (খ) কুইল (গ) ঝরণা (ঘ) রিজার্ভার।
উঃ কুইল
১.৯ 'অভিধা' যে অর্থ প্রকাশ করে- (ক) বিস্তৃত (খ) বিকৃত (গ) সংক্ষিপ্ত (ঘ) আভিধানিক।
উঃ আভিধানিক
১.১০ ক্রিয়াপদ ও কর্ম একই ধাতু থেকে নিষ্পন্ন হলে সেটি হয়- (ক) মুখ্য কর্ম (খ) সমধাতুজ কর্ম (গ) কর্মের বীঙ্গা (ঘ) উহ্য কর্ম।
উঃ সমধাতুজ কর্ম
১.১১ "বেলা যে বয়ে গেল জলকে চল" 'জলকে' কোন কারক? (ক) কর্তৃকারক (খ) অধিকরণ (গ) নিমিত্ত (ঘ) অপাদান।
উঃ নিমিত্ত কারক
১.১২ যে কর্মধারয় সমাসে মধ্যস্থিত পদ সমস্তপদে লোপ পায় – (ক) উপমিত কর্মধারয় (খ) উপমান কর্মধারয় (গ) রূপক কর্মধারয় (ঘ) মধ্যপদলোপী কর্মধারয়।
উঃ মধ্যপদলোপী কর্মধারয়
১.১৩ "চুলোচুলি" যে সমাসের উদাহরণ তা হ'ল- (ক) অধিকরণ বহুব্রীহি (খ) ব্যতিহার বহুব্রীহি (গ) মধ্যপদলোপী বহুব্রীহি (ঘ) সমানাধিকরণ বহুব্রীহি।
উঃ ব্যতিহার বহুব্রীহি
১.১৪ "কাচের দোয়াতে কালির বদলে দুধ" - এটি কী ধরনের বাক্য? - (ক) সরল বাক্য (খ) যৌগিক বাক্য (গ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য।
উঃ সরল বাক্য
১.১৫ "ঘোড়া আকাশে উড়ে" বাক্য নির্মাণের কোন্ শর্তটি এখানে মানা হয়নি- (ক) আকাঙ্ক্ষা (খ) যোগ্যতা (গ) আসত্তি (ঘ) অনাসক্তি।
উঃ যোগ্যতা
১.১৬ যে বাচ্যে ক্রিয়ার ভাব প্রধান হয়, তা হ'ল- (ক) ভাববাচ্য (খ) কর্মবাচ্য (গ) কর্মকর্তৃবাচ্য (ঘ) কর্তৃবাচ্য।
উঃ ভাববাচ্য
১.১৭."আমার বাড়ি যাওয়া হয়" এটি কোন্ ধরনের বাচ্য (ক) ভাববাচ্য (খ)কর্মকর্তৃবাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) কর্মবাচ্য।
উঃ ভাববাচ্য
২। কমবেশি ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও:
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.১.১ "সূচিপত্রেও নাম রয়েছে" সূচিপত্রে কী লেখা ছিল?
উঃ প্রথম দিন (গল্প), শ্রীতপন কুমার রায়।
২.১.২ "অদৃষ্ট হরিদার এই ভুল ক্ষমা করবে না" হরিদার কোন ভুলের কথা বলা হয়েছে?
উঃ বিরাগের ছদ্মবেশে জগদীশ বাবুর কাছ থেকে পাওয়া ১০১ টাকা না নেওয়া ভুলের কথা বলা হয়েছে।
২.১.৩ "অপূর্ব রাজি হইয়াছিল"- অপূর্ব কী বিষয়ে রাজি হয়েছিল?
উঃ রাম দাসের স্ত্রী অপূর্বকে অনুরোধ করেছিলেন যে, যতদিন তার মা কিংবা বাড়ির আর কোনো আত্মীয়া নারী এদেশে এসে উপযুক্ত ব্যবস্থাদি না করেন ততদিন এই ছোট্ট বোনের হাতে তৈরি সামান্য মিষ্টান্ন প্রতিদিন তাকে গ্রহণ করতে হবে। এ বিষয়ে অপূর্ব রাজি হয়েছিল।
২.১.৪ "নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে" নদীর বিদ্রোহের কারণ কী ছিল?
উঃ মানুষের তৈরি ব্রিজ, নদীবাঁধ দিয়ে নদীর জলস্রোতের স্বাভাবিক গতিপথ রুদ্ধ হওয়ায় নদীর বিদ্রোহ করার কথা বলা হয়েছে।
২.১৫ "ওরা ভয়ে কাঠ হয়ে গেল" তারা কি কারণে ভয়ে কাঠ হয়ে গেল ?
উঃ কুস্তি লড়াইয়ে ইসাবের জামা কতটা ছিঁড়েছে যখন তারা পরীক্ষা করছিল তখনই ইসাবের বাবা ইসাবকে ডাকছেন শুনতে পেয়ে তারা ভয়ে কাঠ হয়ে গিয়েছিল।
২.২ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: ৪×১=৪
২.২.১ গানের বর্ম আজ পরেছি গায়ে" গানের বর্ম পরিধানের কারণ কী?
উঃ
২.২.২ "আয় আরো হাতে হাত রেখে" কবি কেন হাতে হাত রাখতে চেয়েছেন?
উঃ সাম্রাজ্যবাদীদের ভয়ংকর, বিপদসংকুল পরিবেশে মানুষের অস্তিত্বকে টিকিয়ে রাখা মুশকিল হয়ে পড়েছে। একতাই পারে সেই সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে লড়াই করতে। তাই কবি সকলকে হাতে হাত রেখে একত্রিত হয়ে থাকতে বলেছেন।
২.২.৩ "বিস্মিত হইল বালা" - বালাটি কে?
উঃ "সিন্ধুতীরে" কবিতার অন্তর্গত আলোচ্য অংশে বালা বলতে পদ্মা'র কথা বলা হয়েছে।
২.২.৪ "নিভৃত অবকাশে তুমি"- নিভৃত অবকাশে আফ্রিকা কী করছিল?
উঃ দুর্গমের রহস্য সংগ্রহ করে জলস্থল- আকাশের দুর্বোধ সংকেতকে চিনছিল।
২.২.৫ "বিদায় এবে দেহ, বিধুমুখী" বিধুমুখীর কাছে কেন বিদায় চেয়েছেন?
উঃ প্রিয় ভাই বীরবাহুর মৃত্যুর প্রতিশোধ নিতে ইন্দ্রজিৎ প্রমিলাকে সঙ্গে না নিয়েই লঙ্কায় আসছিলেন। তাই ইন্দ্রজিৎ প্রমীলার কাছে বিদায় চেয়েছেন।
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: ৩×১=৩
২.৩.১ "আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন" কথাটি কী?
উঃ শব্দের ত্রিবিধ বলতে লক্ষনা, অভিধা ও ব্যঞ্জনাকে বোঝানো হয়েছে।
২.৩.২ স্টাইলাস কী?
উঃ ব্রঞ্জের ধারালো শলাকা
২.৩.৩ "বৈজ্ঞানিক প্রবন্ধের" ভাষা কেমন হওয়া উচিত?
উঃ অত্যন্ত সরল ও স্পষ্ট হওয়া উচিত।
২.৩.৪ "এই নেশা পেয়েছি আমি শরৎদার কাছ থেকে" কোন নেশার কথা বলা হয়েছে?
উঃ ফাউন্টেন পেন সংগ্রহের নেশার কথা বলা হয়েছে।
২.৪ যে কোনো আটটি প্রশ্নের উত্তর দাও: ১×৮=৮
২.৪.১ 'অ-কারক' কাকে বলে?
উঃ বাক্যে ক্রিয়া পদের সঙ্গে যে সকল পদের কোনরকম সম্পর্ক থাকে না তাকে অকারক বলে।
যেমন- রামের সেখানে যাওয়া হবে।
২.৪.২ দ্বিকর্মক ক্রিয়ার উদাহরণ দাও।
উঃ আমি তোমাকে তাজমহল দেখাবো।
২.৪.৩ সমাস শব্দের অর্থ কী?
উঃ সংক্ষেপ
২.৪.৪ 'মনমাঝি' এটি কী ধরনের সমাস?
উঃ মনমাঝি - মন রূপ মাঝি = রুপক কর্মধারয় সমাস।
২.৪.৫ নিত্য সমাস কাকে বলে?
উঃ যে সমাসে ব্যাসবাক্য হয় না তাকে নিত্য সমাস বলে। যেমন- অন্য গ্রাম = গ্রামান্তর
২.৪.৬ "বাবুটির স্বাস্থ্য গেছে কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে" - সরল বাক্যে পরিবর্তন করো।
উঃ বাবুদের স্বাস্থ্য গেলেও শখ ষোল আনাই বজায় আছে।
২.৪.৭ সরল ও যৌগিক বাক্যের একটি পার্থক্য লেখো।
উঃ সরল বাক্যে একটি কর্তা ও একটি সামাজিক ক্রিয়া থাকে কিন্তু যৌগিক বাক্যে একাধিক বাক্য সংযোজক অব্যয় দ্বারা যুক্ত থাকে।
২.৪.৮ "আমি ভাত খাই" ভাববাচ্যে রূপান্তর করো।
উঃ আমার ভাত খাওয়া হয়।
২.৪.৯ "ঈশ্বরের লীলা কী দুর্জেয়!" - নির্দেশক বাক্যে রূপান্তর করো।
উঃ ঈশ্বরের লীলা অতীব দুর্জ্ঞেয়।
২.৪.১০ একটি শর্তসাপেক্ষ বাক্যের উদাহরণ দাও।
উঃ সূর্য উঠলে পদ্ম ফোটে।
BENGALI (First Language) ABA Test paper
Page No - 99
১। সঠিক উত্তরটি নির্বাচন করো:
১.১ "তারপর ধমক খায়।"- তপন কেন ধমক খায়? (ক) পড়াশোনা না করার জন্য (খ) ছোট মাসির কথা অমান্য করার জন্য (গ) লেখা গল্পটি না পড়ার জন্য (ঘ) গল্প লেখার জন্য।
উঃ লেখা গল্পটি না পড়ার জন্য
১.২ "নদেরচাঁদের ভারী আমোদ বোধ হইতে লাগিল।" - নদেরচাঁদের আমোদ হওয়ার কারণ- (ক) একটি পুরানো চিঠি সে খুঁজে পেয়েছে (খ) নদীর জলস্তর তার নাগালের মধ্যে এসে গেছে (গ) পাঁচদিন পর বৃষ্টি থেমেছে (ঘ) নদীকে দেখার জন্য সে অফিস থেকে ছুটি পেয়েছে।
উঃ নদীর জলস্তর তার নাগালের মধ্যে এসে গেছে।
১.৩ "দুজন বন্ধু নোক আসার কথা ছিল।" কোথা থেকে? (ক) ভামো থেকে (খ) মিক্মিলা থেকে (গ) ম্যানডাল থেকে। (ঘ) এনাঞ্জাং থেকে।
উঃ এনাঞ্জাং থেকে
১.৪ "কাঁপিল লঙ্কা, কাঁপিল জলধি!" - লঙ্কার কম্পনের কারণ হ'ল (ক) বানর বাহিনীর পদচারণা (খ) রাক্ষস বাহিনীর যুদ্ধে যাওয়ার প্রস্তুতি (গ) রাবণের যুদ্ধসজ্জার আয়োজন (ঘ) মেঘনাদের ধনুকের টংকার।
উঃ মেঘনাদের ধনুকের টংকার
১.৫ "তার পাশে রচিল উদ্যান।" কার পাশে (ক) সমুদ্রের পাশে (খ) দিব্যপুরীর পাশে (গ) পর্বতের পাশে (ঘ) টঙ্গির পাশে।
উঃ পর্বতের পাশে
১.৬ "আয় আরো বেঁধে বেঁধে থাকি" কবিতাটি যে কাব্যগ্রন্থের অন্তর্গত, সেটি হ'ল- (ক) 'জলই পাযাণ হয়ে আছে' (খ) 'মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে' (গ) 'ধূম লেগেছে হৃৎ কমলে' (ঘ) 'বহুল দেবতা, বহু স্বর'।
উঃ জলই পাষান হয়ে আছে।
১.৭ বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় প্রধান বাধা হ'ল- (ক) ইংরেজি জ্ঞানের অভাব (খ) পারিভাষিক শব্দের অভাব (গ) সঠিক অনুবাদকের অভাব (ঘ) বৈজ্ঞানিক জ্ঞানের অভাব।
উঃ পারিভাষিক শব্দের অভাব
১.৮ 'বাংলা-মুলুকে' লিপি-কুশলীদের সম্মান করতেন (ক) জ্ঞানী গুণীরা (খ) মোঘলরা (গ) রাজা-জমিদাররা (ঘ) ইংরেজরা।
উঃ রাজা-জমিদাররা
১৯ ব্রোঞ্জের শলাকার পোশাকি নাম- (ক) স্টাইলাস (খ) স্টাইল (গ) ফাউন্টেন (ঘ) নলখাগড়া।
উঃ স্টাইলাস
১.১০ দ্বিকর্মক ক্রিয়াযুক্ত বাক্যে অপ্রাণীবাচক কর্মটি হ'ল- (ক) গৌণ কর্ম (খ) মুখ্যকর্ম (গ) উদ্দেশ্য কর্ম (ঘ) বিধেয় কর্ম।
উঃ মুখ্যকর্ম
১.১১ 'জ্বলে গেল আগুনে'- রেখাঙ্কিত পদটি হলো- (ক) কর্তৃকারক (খ) কর্মকারক (গ) করণকারক (ঘ) অপাদানকারক।
উঃ করণকারক
১.১২ নিচের কোনটি অনুসর্গ-প্রধান কারক নয়- (ক) অপাদানকারক (খ) করণকারক (গ) নিমিত্ত কারক (ঘ) কর্মকারক।
উঃ কর্মকারক
১.১৩ 'উপনগরী' সমাসটি গড়ে উঠেছে- (ক) সাদৃশ্য অর্থে (খ) সামীপ্য অর্থে (গ) পশ্চাৎ অর্থে (ঘ) বীন্সা অর্থে।
উঃ সামীপ্য অর্থে
১.১৪ নিম্নলিখিত সমাসবদ্ধ পদগুলির মধ্যে কোনটি উপমিত কর্মধারয়ের উদাহরণ? (ক) লৌহকঠিন (খ) শোকসিন্ধু (গ) মুখচন্দ্র (ঘ) প্রাণিবিদ্যা।
উঃ মুখচন্দ্র
১.১৫ সমাস সম্পর্কে নিচের কোন্ বক্তব্যটি সঠিক নয়- (ক) যে সব পদের দ্বারা সমাস গঠিত হয়, তাদের প্রত্যেকটি সমস্যমান পদ। (খ) সমাসে দুই বা ততোধিক পদের অর্থগত মিলন ঘটে (গ) সমস্যমান পদ দুটির মিলনে যে নতুন পদ গঠিত হয়, তাকে ব্যাসবাক্য বলে (ঘ) কোন কোন সমাসে পূর্বপদ ও পরপদের অর্থ
উঃ সমস্যমান পদ দুটির মিলনে যে নতুন পদ গঠিত হয় তাকে ব্যাসবাক্য বলে।
১.১৬ 'গতকাল তোমার বাড়ি গিয়েছিলাম' বাক্যটিতে যা নেই, তা হ'ল- (ক) কর্তা (খ) আসত্তি (গ) যোগ্যতা (ঘ) আকাঙ্ক্ষা।
উঃ কর্তা
১.১৭ 'তাঁকে টিকিট কিনতে হয়নি' বাক্যটির কর্তৃবাচ্যের রূপ হ'ল- (ক) তাঁর টিকিট কেনা হয়নি (গ) তিনি টিকিট কেনেননি (গ) তিনি বিনা টিকিটে চলেছেন (ঘ) তাঁর দ্বারা টিকিট ক্রীত হয়নি।
উঃ তাঁর টিকিট কেনা হয়নি।
২। কমবেশি ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও।
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: ৪×১=৪
২.১.১ "ইত্যবসরে এই ব্যাপার।" ব্যাপারটি কী ছিল?
উঃ "পথের দাবী" গল্পের অন্তর্গত আলোচ্য অংশে অপূর্বর ঘরে চুরি হওয়ার কথা বলা হয়েছে।
২.১.২ "সে প্রায় কাঁদিয় ফেলিয়াছিল।"- তার প্রায় কেঁদে ফেলার কারণ কী?
উঃ একবার অনাবৃষ্টির বছরে নদীর ক্ষীণ স্রোতধারা প্রায় শুকিয়ে যাবার উপক্রম করেছে দেখে নদের চাঁদ প্রায় কেঁদে ফেলেছিল।
২.১.৩ "ফতোয়া জারি করে দিল।"- কে, কী ফতোয়া জারি করেছিল?
উঃ অমৃত ফতোয়া জারি করেছিল যে, ইসাবের মত নতুন জামা না পেলে সে স্কুলে যাবে না।
২.১.৪ "চমকে ওঠে ভবতোষ।" ভবতোষের চমকে ওঠার কারণ কী?
উঃ হরিদা যে বিরাগীর ছদ্মবেশে জগদীশবাবুর বাড়িতে এসেছিলেন, তার প্রমাণ স্বরূপ সাদা উত্তরীয়, গীতার বই দেখে ভবতোষ চমকে উঠেছিল।
২.১.৫ "বুকের রক্ত ছলকে ওঠে তপনের।"- তপনের 'বুকের রক্ত' ছলকে উঠল কেন?
উঃ ছোটমাসি আর মেসো একদিন হাতে এক সংখ্যা সন্ধ্যাতারা পত্রিকা নিয়ে বেড়াতে আসলে, তা দেখে তপনের বুকের রক্ত ছলকে উঠেছিল।
২.২ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.২.১ "রক্ত মুছি শুধু গানের গায়ে।"- কথাটির অর্থ কী?
উঃ গানের মাধ্যমে কবি অস্ত্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তাই গান দিয়েই সকল হিংসা-বিদ্বেষ দূর করবেন।
২.২.২ "বিস্মিত হইল বালা।"-কে, কেন বিস্মিত হয়েছিল? উঃ সৈয়দ আলাওল রচিত সিন্ধুতীরে কবিতায় পদ্মা বিস্মিত হয়েছিল। চার সখির মাঝে চেতনাহীন পদ্মাবতীর অপূর্ব রূপ দেখে বিস্মিত হয়েছিল।
২.২.৩ "বধূরা প্রদীপ তুলে ধর।"- কেন বধূর প্রদীপ তুলে ধরবে?
উঃ কোনো মঙ্গলময় জিনিসকে আমরা স্বাগত জানাই নানা মাঙ্গলিক বস্তু দিয়ে। দেশের তরুণ বিপ্লবীরা পরাধীনতা দূর করে স্বাধীনতা নিয়ে আসবে। তাই কবি বধূদের প্রদীপ তুলে ধরতে বলেছেন।
২.২.৪ "তোমার ভাষাহীন ক্রন্দনে....।"- আফ্রিকার ক্রন্দনকে কবি 'ভাষাহীন' বলেছেন কেন?
উঃ সাম্রাজ্যবাদীদের বর্বর লোভ ও মানসিক নিপীড়নে আফ্রিকার সাধারণ মানুষ নিপীড়িত। সেই সাম্রাজ্যবাদীদের অত্যাচারে আফ্রিকা বাসি পদদলিত। তাই কবি আফ্রিকা বাসির এই ক্রন্দনকে ভাষাহীন বলেছেন।
২.২.৫ "এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে।"- বক্তা কোন বিষয়কে 'কলঙ্ক' বলেছেন?
উঃ
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও:
২.৩.১ "এক সময় বলা হতো।"- কী বলা হতো?
উঃ কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত।
২.৩.২ "বাস, ভ্যাবাচ্যাকা খেয়ে গেলাম।"- বক্তার এরূপ অবস্থার কারণ কী?
উঃ "হারিয়ে যাওয়া কালিকলম" প্রবন্ধে গল্পকথক ফাউন্টেন পেন কেনার জন্য একটি নামী দোকানে যান। সেখানে দোকানী জানতে চান কি কলম। এই কথা শুনেই তিনি ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েছিলেন।
২.৩.৩ "এতে রচনা উৎকট হয়।"- রচনা উৎকট হয় কীসে?
উঃ অনেক লেখক তাদের বক্তব্য ইংরেজিতে ভাবেন এবং যথাযথ বাংলায় অনুবাদ প্রকাশ করার চেষ্টা করেন। এতে রচনা উৎকট হয়।
২.৩.৪ ব্যঞ্জনা কী?
উঃ শব্দের আভিধানিক অর্থ ছাড়া বক্তার অভিপ্রেত অন্য এক গূঢ় অর্থ প্রকাশ করলে তাকে ব্যাঞ্জনা বলে।
২.৪ যে কোনো আটটি প্রশ্নের উত্তর দাও: ১×৮=৮
২.৪.১ শূন্য বিভক্তি কাকে বলে?
উঃ যে বিভক্তি শব্দের সাথে যুক্ত হয়ে শব্দকে পদে পরিণত করে এবং নিজে অপ্রকাশিত থাকে কিন্তু অর্থের কোনো পরিবর্তন ঘটায় না তাকে শূন্য বিভক্তি বলে।
২.৪.২ সমধাতুজ কর্তার একটি উদাহরণ দাও।
উঃ উৎসবের বাজনা বাজে।
২.৪.৩ অকারকপদ বলতে কী বোঝ?
উঃ বাক্যে ক্রিয়াপদের সঙ্গে যে পদের কোনো সম্পর্ক থাকে না, তাকে অকারক পদ বলে।
২.৪.৪ দ্বিগু সমাস ও সংখ্যাবাচক বহুব্রীহি সমাসের একটি পার্থক্য লেখো।
উঃ দ্বিগু সমাসে সমাহার বোঝায় কিন্তু সংখ্যাবাচক বহুব্রীহি সমাসে সমাহার বোঝায় না।
২.৪.৫ পথে কুড়িয়ে পেলাম।- নিম্নরেখ পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উঃ অধিকরণ কারকে এ বিভক্তি
২.৪.৬ উপপদ তৎপুরুষ সমাস-এর একটি উদাহরণ। দাও।
উঃ অগ্রে গমন করেন তিনি= অগ্রগামী।
২.৪.৭ 'হাতাহাতি'- ব্যতিহার বহুব্রীহি সমাস কেন?
উঃ পারস্পরিকতা বোঝাচ্ছে।
২.৪.৮ 'হাত নাড়িয়ে বুলেট তাড়াই'- জটিল বাক্যে পরিবর্তন করো।
উঃ হাত নাড়িয়ে যা তাড়াই তা হল বুলেট।
২.৪.৯ 'ক্ষমা করো'- ভাববাচ্যে রূপান্তর করো।
উঃ ক্ষমা করা হোক।
২.৪.১০ 'তুমি অন্যায় থেকে বিরত থেকো'- অনুজ্ঞাসূচক বাক্যে রূপান্তর কর।
উঃ অন্যায় থেকে বিরত থাকার জন্য অনুরোধ করছি।
ABTA MADHYAMIK TEST PAPERS 2023-24
BENGALI (First Language) ,
Page No - 124
১। সঠিক উত্তরটি নির্বাচন করো
১.১. মেসোর উপযুক্ত কাজ হবে সেটা।" উপযুক্ত কাজটি হ'ল- (ক) শাসন কর (খ) লিখে দেওয়া (গ) গল্প ছাপিয়ে দেওয়া (ঘ) গল্প লেখা শেখানো।
উঃ গল্প ছাপিয়ে দেওয়া
১.২ "কিন্তু বুনো হাঁস ধরাই যে এদের কাজ"- বক্তা হলেন- (ক) অপূর্ব (খ) জগদীশবাবু (গ) রামদাস (ঘ) নিমাইবাবু
উঃ জগদীশবাবু
১.৩ "নদেরচাঁদের ভারি আমোদ বোধ হইতে লাগিল।"- কারণ- (ক) বৃষ্টিতে ভিজে (খ) বউকে চিঠি লিখে (গ) নদীর স্ফীত রূপ দেখে (ঘ) মাঠঘাট ডুবে যেতে দেখে।
উঃ নদীর স্ফীত রূপ দেখে।
১.৪ "কবির সঙ্গীতে বেজে উঠেছিল"- (ক) মধুর ঝংকার (খ) সুন্দরে আরাধনা (গ) পূজার ঘন্টা (ঘ) সুরের মূর্ছনা
উঃ সুন্দরের আরাধনা
১.৫ "বিশ্ব পাতার বক্ষ-কোলে" - কী ঝোলে?- (ক) কৃপাণ (খ) মুণ্ডু (গ) ফল (ঘ) ফুল।
উঃ কৃপাণ
১.৬ "ভাঙ্গিল প্রবল বাও"- 'বাঙ শব্দের অর্থ হ'ল- (ক) প্রণাম (খ) বজ্র (গ) আঘাত (ঘ) বায়ু।
উঃ বায়ু
১.৭ চিনারা চিরকালই লেখার জন্য ব্যবহার করে আসছে- (ক) তুলি (খ) ব্রোঞ্জের শলাকা (গ) হাড় (ঘ) নলখাগড়া।
উঃ তুলি
১.৮ "অল্পবিদ্যা ভয়ংকরী”- এটি সাহিত্যের কোন বিষয়- (ক) ধাঁধা (গ) প্রবাদ (গ) অলংকার (ঘ) ছড়া।
উঃ প্রবাদ
১.৯ ছেলেবেলায় রাজশেখর বসুকে যাঁর জ্যামিতি বই পড়তে হয়েছে তিনি হলেন- (ক) রামমোহন রায় (খ) ব্রজমোহন মল্লিক (গ) ব্রহ্মমোহন মল্লিক (ঘ) কেশবচন্দ্র নাগ।
উঃ ব্রম্ভমোহন মল্লিক
১.১০ "কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত।"- নিম্নরেখ পদটি- (ক) কর্মকারক (খ) অধিকরণ কারক (গ) করণ কারক (ঘ) নিমিত্ত কারক।
উঃ করণকারক
১.১১ যে সমস্ত চিহ্ন একবচন বা বহুবচনকে স্পষ্ট করে তোলে তাদের বলে- (ক) অনুস (খ) নির্দেশক (গ) বিভক্তি (ঘ) উপসর্গ।
উঃ নির্দেশক
১.১২ যে সমাসে ব্যাসবাক্য হয় না সেটি হ'ল- (ক) অলোপ সমাস (খ) নিত্য সমাস (গ) অব্যয়ীভাব সমাস (ঘ) দ্বিগু সমাস।
উঃ নিত্য সমাস
১.১৫ 'অনুদান' সমাসটি গড়ে উঠেছে- (ক) সামীপ্য অর্থে (খ) পশ্চাৎ অর্থে (গ) সহযোগী অর্থে (ঘ) সাদৃশ্য অর্থে।
উঃ পশ্চাৎ অর্থে
১.১৪ "সূর্য পশ্চিমদিকে উদিত হয়"- এখানে যে ত্রুটি আছে, তা হ'ল- (ক) যোগ্যতা নেই (খ) আকাঙ্ক্ষা নেই (গ) আসত্তি নেই (ঘ) পদ নেই।
উঃ যোগ্যতা
১.১৫ "সব মিলিয়ে লেখালেখি রীতিমতো ছোটোখাটো একটা অনুষ্ঠান।"- গঠনগত দিক থেকে বাক্যটি হ'ল- (ক) জটিল বাক্য (খ) যৌগিক বাক্য (গ) সরল বাক্য (ঘ) নি বাক্য।
উঃ সরল বাক্য
১.১৬ 'শাঁখ বাজছে'- এটি কী ধরনের বাচ্য?- (ক) কর্মবাচ্য (খ) কর্মকর্তৃবাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) ভাবাচ্য।
উঃ কর্মকর্তৃবাচ্য
১,১৭ 'সে পুতুল খেলছে।'- বাক্যটিকে ভাববাচো কপত্তা করলে হবেন কাপছি পাতুল খেলে (খ) তার পুতুল খেলা হচ্ছে (গ) তার পুতুল খেলা হা (ঘ) সে পুতুল খেলছিল।
উঃ তার পুতুল খেলা হচ্ছে।
২। কমবেশি ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও:
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.১.১ "তপন প্রথমটা ভাবে ঠাট্টা-কোন কথাটি তপন ঠাট্টা ভেবেছিলা?
উঃ তপনের লেখক মেসো যখন তপনের লেখা গল্প দেখে বলেন যে, একটু কারেকশন করে দিলেই ছাপাতে দেওয়া চলে এ কথা শুনেই তপন প্রথমটা ঠাট্টা বলে ভেবেছিল।
২.১২"আপনি কি ভগবানের চেয়েও বড়ো?" বক্তা একথা কাকে বলেছিলেন?
উঃ বিরাগীর ছদ্মবেশধারী হরিদা জগদীশবাবুকে একথা বলেছিলেন।
২.১.৩ "কিন্তু তোমার বাপু একটা ভুল হয়েছে" কার কোন ভুল হয়েছিল?
উঃ আলোচ্য উক্তিটির বক্তা হল অপূর্ব। গিরিশ মহাপাত্র অপূর্বকে পুলিশের লোক বলে ভেবেছিল। তাই অপূর্ব গিরিশ মহাপাত্রকে আলোচ্য কথাটি বলেছে।
২.১.৪ "উনি ঘোষণা করলেন"- কে, কী ঘোষণা করলেন?
উঃ আলোচ্য অংশে 'উনি' বলতে গ্রামপ্রধানের কথা বলা হয়েছে। উনি ঘোষণা করলেন যে, আজ থেকে আমরা অমৃতকে অদল ও ইসাবকে বদল বলে ডাকবো।
২.১.৫ "সে স্রোতের মধ্যে ছুঁড়িয়া দিল।"- কে, কী ছুঁড়ে দিয়েছিল?
উঃ নদীর সঙ্গে খেলার লোভ সামলাতে না পেরে স্ত্রী’কে লেখা বিরহ -বেদনাপূর্ণ পাঁচ পৃষ্ঠাব্যাপী চিঠিটি নদেরচাঁদ স্রোতের মধ্যে ছুঁড়ে দিয়েছিল।
২.২ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
২.২.১ "আমাদের কথা কে বা জানে"- 'আমরা' কারা?
উঃ "আয় আরো বেঁধে বেঁধে থাকি" কবিতার অন্তর্গত আলোচ্য অংশের আমরা বলতে সাধারণ মানুষের কথা বলা হয়েছে।
২.২.২ "কৃপণ আলোর অন্তঃপুরে।"- 'কৃপণ আলো' বলা হয়েছে কেন?
উঃ আফ্রিকা মহাদেশ ঘন অরণ্যে পরিপূর্ণ। ফলে সূর্যালোক আফ্রিকার মাটিতে এসে পৌঁছায় না। তাই সেখানকার পরিবেশ একটু অন্ধকারময় হয়ে থাকে। তাই আফ্রিকা মহাদেশকে অন্ধকারাচ্ছন্ন বলা হয়।
২.২.৩ "এবার মহানিশার শেষে"- মহানিশার শেষে কী ঘটবে?
উঃ মহানিশার শেষে আসবে ঊষা অরুণ হেসে, করুন বেশে । অর্থাৎ পরাধীনতার গ্লানি মুছে গিয়ে স্বাধীনতা আসবে।
২.২.৪ "বিস্মিত হইল বালা...।"- 'বালা' - কী দেখে বিস্মিত হয়েছিল?
উঃ
২.২.৫ "গানের বর্ম আজ পরেছি গায়ে" গানের বর্ম- পরিধান করে কবি কোন কাজ করতে পারেন?
উঃ গানের বর্ম পড়ে কবি শঙ্খ ঘোষ বুলেট তাড়াতে চান। অর্থাৎ গানের মাধ্যমে হিংসা-বিদ্বেষ ভুলিয়ে দিতে চান।
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও:
২.৩.১ এমন দু'জন সাহিত্যিকের নাম করো যাঁদের নেশা ছিল ফাউন্টেন পেন সংগ্রহ করা।
উঃ শৈলজানন্দ ও শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।
২.৩.২ "এক সময় বলা হতো"- এক সময় কী বলা হতো?
উঃ কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত।
২.৩.৩ "এই ধারণা পুরোপুরি ঠিক নয়।" কোন ধারণা পুরোপুরি ঠিক নয়?
উঃ পারিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশ করলে রচনা সহজ হয়। এই ধারণা পুরোপুরি ঠিক নয়।
২.৩.৪ "আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন" শব্দের এই 'ত্রিবিধ কথা' কী কী?
উঃ শব্দের ত্রিবিধ হল- অভিধা,লক্ষণা ও ব্যঞ্জনা।
২.৪ যে কোনো আটটি প্রশ্নের উত্তর দাও:
২.৪.১ 'অনুসর্গ' কাকে বলে?
উঃ যে সকল অব্যয় শব্দের পরে পৃথকভাবে বসে বিভক্তির মতো কাজ করে তাকে অনুসর্গ বলে।
যেমন- গাছ থেকে পাতা পড়লো।
২.৪.২ সমধাতুজকরণের একটি উদাহরণ দাও।
উঃ রমা ঝাড়ন দিয়ে ঘর ঝাড়ছে।
২.৪.৩ বাক্যাশ্রয়ী সমাস বলতে কী বোঝ?
উঃ বাক্যের আশ্রয়ে যে সমাস গঠিত হয় তাকে বাক্যাশ্রয়ী সমাস বলে।
যেমন - বসে আঁকার জন্য যে প্রতিযোগিতা = বসে আঁকো প্রতিযোগিতা।
২.৪.৪ অভাব অর্থে একটি অব্যয়ীভাব সমাসের উদাহরণ দাও।
উঃ ভিক্ষার অভাব = দুর্ভিক্ষ।
২.৪.৫ 'ত্রিনয়নী' পদটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
উঃ ত্রি (তিন) নয়নের সমাহার = সমাহার দ্বিগু
২.৪.৬ একটি শর্ত সাপেক্ষ বাক্যের উদাহরণ দাও।
উঃ সূর্য উঠলে পদ্ম ফোটে।
২.৪.৭ 'পালকের কলম তাড়াতাড়ি ভোঁতা হয়ে যায়, তাই এই ব্যবস্থা।' সরল বাক্যে পরিবর্তন করো।
উঃ পালকের কলম তাড়াতাড়ি ভোঁতা হয়ে যাওয়ায় এই ব্যবস্থা।
২.৪.৮ 'সে এখনই যেতে পারবে না।'- বাক্যটিকে অন্ত্যর্থক বাক্যে রূপান্তর করো।
উঃ সে এখনই যেতে অপারগ।
২.৪.৯ কর্মকর্তৃবাচ্য বলতে কী বোঝ?
উঃ যে বাক্যে কর্মই কর্তার কাজ করে দেয় তাকে কর্মকর্ত্রীবাচ্য বলে।
যেমন - শাঁখ বাজে।
২.৪.১০ 'তপন গড়গড়িয়ে পড়ে যায়।' বাক্যটিকে ভাববাচ্যে রূপান্তর করো।
উঃ তপনের গড়গড়িয়ে পড়ে যাওয়া হয়।
।
Comments
Post a Comment
Haven't doubt please let me know.